আজ ১৯শে এপ্রিল, ২০২৪ ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরী

শিরোনাম:

   সহস্রাধিক পরিবারের মাঝে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের ঈদ উপহার বিতরণ    কষ্টে থাকা রোজাদারের মুখে হাসি ফোটালে মহান আল্লাহ আপনার প্রতি সন্তুষ্ট হবেন    আগামীতে “বিজয়ী” বিজয়ের বেসে এগিয়ে যাবে : ডা. দীপু মনি    ওয়াজ মাহফিলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এক যুবককে পিটিয়ে হত্যা    নারায়ণপুর প্রেসক্লাব ২০২৪ কার্যনির্বাহী কমিটি সভাপতি বাদল, সম্পাদক মামুন    নিরাপদ নিউজের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন    মীরজাফরের বংশধর,পরান- রাসেলের নতুন গান    মাতাল হাওয়া’র পর এবার থ্রিলার গল্পের সিনেমায় শাবনূর    বিজয় দিবস|মোঃ আলীআক্কাস তালুকদার    হাজীগঞ্জে ইঞ্জি: মোহাম্মদ হোসাইনের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ    আমার বন্ধু দিপু… কোন শব্দে তোকে নিয়ে লিখব    চাঁদপুর ৫ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করলেন ইঞ্জি. মোহাম্মদ হোসাইন

গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ টেস্ট, মৃত্যু ও শনাক্তে রেকর্ড

 

বিডিপি নিউজ ২৪ ডটকম :

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ পরীক্ষা করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত ও মৃত্যুর রেকর্ড হয়েছে। নতুন শনাক্তের তালিকায় যুক্ত হয়েছেন আরও ১ হাজার ৬০২ জন। এ নিয়ে শনাক্তের সংখ্যা ২৩ হাজার ৮৭০জনে দাঁড়াল। এছাড়া, এই সময়ে মারা গেছেন আরও ২১ জন। এ নিয়ে মোট মৃত্যু ৩৪৯জনের। আর সুস্থ হয়েছেন ২১২জন।

সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে করোনাভাইরাস সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের ৪২টি ল্যাবে আগের সংগ্রহ করা নমুনাসহ ৯ হাজার ৭৮৮জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৬০২ জনের দেহে করোনা শনাক্ত হয়। এটি একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গত ১৫মে ১ হাজার ২০২জন শনাক্তের রেকর্ড হয়েছে। আর গতকাল (১৭ মে) ১ হাজার ২৭৩ জনের শনাক্ত হয়েছিল। এ পর্যন্ত ১ লাখ ৮৫ হাজার ১৯৬ জনের করোনা পরীক্ষা করে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২৩ হাজার ৮৭০ জনে।

এছাড়া এই সময়ে মৃত্যু বরণ করেছেন ২১ জন। এদের ৪ জন নারী ও ১৭জন পুরুষ। ঢাকা সিটিতে ৬ জন, ঢাকা জেলায় ২জন, গোপালগঞ্জ ১ জন, মুন্সীগঞ্জ ১জন, টাঙ্গাইল ১ জন, মানিকগঞ্জ ১ জন, নোয়াখালী ১ জন, চট্টগ্রাম জেলায় ২ জন, কুমিল্লা ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ২জন, ফেনী ২ জন, সিলেট ১জন ও বগুড়ায় ১ জন।

মৃতরা বয়স বিবেচনায় ১১-২০ বছরে মধ্যে ১ জন, ৩১-৪০ বছরের মধ্যে ২ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৬জন, ৫১-৬০ বছরের মধ্যে ৮জন, ৬১-৭০ বছরের মধ্যে ৫ জন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন ২১২জন। এ নিয়ে মোট ৪ হাজার ৫৮৫জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থ হওয়ার হার ১৯.২১। আর মৃত্যুর হার ১.৪৬।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন আইসোলেশনে এসেছেন ২৩১জন। ছাড় পেয়েছেন ৯৬জন। আর বর্তমানে আইসোলেশনে আছেন ৩হাজার ৩৮৩জন।

ব্রিফিংয়ে করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে অধ্যাপক নাসিমা বলেন, তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করবেন। সম্ভব হলে মৌসুমী ফল খাবেন ও ফুসফুসের ব্যায়াম করবেন। এ সময় ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এটি ফুসফুসের কার্যকারীতা নষ্ট করে দেয়।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল আইইডিসিআর।

এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে। ৭ম দফায় বাড়ানো ছুটি চলবে ৩০ মে পর্যন্ত।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার তথ্যানুযায়ী সোমবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ১৬ হাজার ৬৭১ জনে এবং আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ১ হাজার ৮৭৫ জন। অপরদিকে ১৮ লাখ ৫৮ হাজার ১৭০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর মধ্যে করোনাভাইরাস মহামারির কেন্দ্র মার্কিন যুক্তরাষ্ট্রে রবিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ২৭ হাজার ৬৬৪ জন এবং মৃত্যু হয়েছে ৯০ হাজার ৯৭৮ জনের। সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৬ হাজার ৩৮৯ জন।

জাতীয়

সহস্রাধিক পরিবারের মাঝে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের ঈদ উপহার বিতরণ

  বিডিপি নিউজ ২৪ ডটকম : বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ পরীক্ষা করে করোনাভাইরাসে আ ... Details

কষ্টে থাকা রোজাদারের মুখে হাসি ফোটালে মহান আল্লাহ আপনার প্রতি সন্তুষ্ট হবেন

  বিডিপি নিউজ ২৪ ডটকম : বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ পরীক্ষা করে করোনাভাইরাসে আ ... Details

ওয়াজ মাহফিলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এক যুবককে পিটিয়ে হত্যা

  বিডিপি নিউজ ২৪ ডটকম : বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ পরীক্ষা করে করোনাভাইরাসে আ ... Details

নারায়ণপুর প্রেসক্লাব ২০২৪ কার্যনির্বাহী কমিটি সভাপতি বাদল, সম্পাদক মামুন

  বিডিপি নিউজ ২৪ ডটকম : বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ পরীক্ষা করে করোনাভাইরাসে আ ... Details

হাজীগঞ্জে ইঞ্জি: মোহাম্মদ হোসাইনের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ

  বিডিপি নিউজ ২৪ ডটকম : বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ পরীক্ষা করে করোনাভাইরাসে আ ... Details

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 চেয়ারম্যান: মোঃ ওমর ফারুক শাহিন
 প্রতিষ্ঠাতা ও প্রকাশক : লায়ন মো:সাইফুল ইসলাম
 প্রধান সম্পাদক : মোহাম্মদ আব্দুল হাই
 সম্পাদক : মোঃ ইয়াছিন তালুকদার

বার্তা ও বানিজ্যিক কার্যালয় : ১২৭ মতিঝিল বা/এ ,মাকসুম ম্যানশন ৫ম তলা, ঢাকা-১০০০
ফোন: +88 01818-485606
ইমেইলঃ bdpnews2017@gmail.com (সেন্ট্রাল)
কপিরাইট © 2024 bdpnews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত