আজ ২২শে জানুয়ারি, ২০২২ ইং, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী

শিরোনাম:

   দ্বিতীয় বারেরমতো পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি নির্বাচিত হলেন তৌহিদুল ইসলাম খোকা    হাজীগঞ্জ শাহরাস্তিতে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের শীতবস্ত্র বিতরন    নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে ভোটের ফলাফলে কে এগিয়ে    আন্তর্জাতিক গুণিজন সম্মাননা ২০২২ পেলেন মোঃ আবেদ আহমেদ    প্রেম প্রীতির বন্ধনে মধুময়    শীতার্তদের মাঝে কম্বল বিতরন করলেন ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইন    জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী    হারবে জেনেই তৈমূরকে অব্যাহতি দিয়েছেবিএনপি : তথ্যমন্ত্রী    কোরিয়া প্রবাসী আজিম ইউরোপে পাড়ি    মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণ | ধামাচাপা দেয়ার চেষ্টা    সারাদেশে বিনামূল্যে বই বিতরণ    সংসদ নির্বাচনে আবারও অংশ নেবেন হিরো আলম

মন্ত্রিসভা বৈঠকে সিদ্ধান্ত জেলা পরিষদের সদস্য হবেন উপজেলা চেয়ারম্যান ও মেয়র

 বিডিপি নিউজ ২৪ ডটকম।।

উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন। সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বৈঠক থেকে বের হওয়ার পর স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। বৈঠকে জেলা পরিষদ আইনের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যোগ দেন।

জেলা পরিষদের বিদ্যমান আইন অনুযায়ী, প্রত্যেক জেলায় একজন চেয়ারম্যান, ১৫ সদস্য ও ৫ মহিলা সদস্য অর্থাৎ মোট ২১ সদস্যের পরিষদ রয়েছে। প্রস্তাবিত সংশোধনে জেলার প্রত্যেক উপজেলায় একজন করে সদস্য এবং সদস্য সংখ্যার এক-তৃতীয়াংশ নারী সদস্য রাখার বিধান প্রস্তাব করা হয়েছিল। ১৭ উপজেলা নিয়ে কুমিল্লা জেলা। আবার তিনটি উপজেলা নিয়ে রয়েছে নড়াইল জেলা।

প্রস্তাবিত সংশোধনের যুক্তিতে বলা হয়েছে, ছোট আয়তনের জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের জন্য যে খরচ সরকার দেয়, বড় আকারের জেলার জন্যও তাই দিতে হয়। কিন্তু ছোট আকারের জেলাগুলো থেকে তেমন রাজস্ব আদায় হয় না। তাই প্রত্যেক জেলায় উপজেলা অনুযায়ী একজন করে সদস্য এবং সেই অনুযায়ী নারী সদস্য সংখ্যা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। নতুন এ ব্যবস্থা কার্যকর করতে আইনের ১৭(১)(২) ধারাও সংশোধনের প্রস্তাব করা হয়। এ ছাড়া বিদ্যমান আইনের ৪৯, ৩৩, ৩৭ নম্বর ধারায়ও কিছু সংশোধন আনার প্রস্তাব করা হয়েছে। 

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, জেলা পরিষদের বিদ্যমান আইন অনুযায়ী, পরিষদ গঠন হওয়ার আগ পর্যন্ত সরকারের নিয়োগ পাওয়া প্রশাসক দায়িত্ব পালন করতে পারেন। কিন্তু পরিষদ গঠনের পর মেয়াদ শেষ হলেও পরবর্তী নির্বাচিত পরিষদের প্রথম বৈঠক পর্যন্ত বিদ্যমান পরিষদকে দায়িত্ব পালন করতে হয়। আইনটি সংশোধন হওয়ায় এ সুযোগ আর থাকছে না।

বিদ্যমান জেলা পরিষদ আইনের মোট আটটি ধারায় সংশোধন আনার উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। জেলা পরিষদ আইনের ৩৯(১) উপধারার নিয়মানুযায়ী ‘সচিব’ পদ নামটি থাকছে না। বিদ্যমান নিয়মানুযায়ী জেলা পরিষদে উপসচিব মর্যাদার একজন প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব পদে একজন কর্মকর্তাসহ অন্যরা দায়িত্ব পালন করেন। প্রস্তাবিত সংশোধনে ‘সচিব’ পদবির পরিবর্তে ‘নির্বাহী কর্মকর্তা’ পদবির প্রস্তাব করা হয়েছে।

বৈঠকে উন্নয়নসহ অন্যান্য সার্বিক কার্যক্রম করোনা ভাইরাস মহামারির আগের স্বাভাবিক অবস্থায় নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয়

দ্বিতীয় বারেরমতো পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি নির্বাচিত হলেন তৌহিদুল ইসলাম খোকা

 বিডিপি নিউজ ২৪ ডটকম।। উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন। সোমব ... Details

হাজীগঞ্জ শাহরাস্তিতে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের শীতবস্ত্র বিতরন

 বিডিপি নিউজ ২৪ ডটকম।। উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন। সোমব ... Details

শীতার্তদের মাঝে কম্বল বিতরন করলেন ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইন

 বিডিপি নিউজ ২৪ ডটকম।। উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন। সোমব ... Details

হারবে জেনেই তৈমূরকে অব্যাহতি দিয়েছেবিএনপি : তথ্যমন্ত্রী

 বিডিপি নিউজ ২৪ ডটকম।। উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন। সোমব ... Details

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 প্রতিষ্ঠাতা ও প্রকাশক : লায়ন মো:সাইফুল ইসলাম
 প্রধান সম্পাদক : মোহাম্মদ আব্দুল হাই
 সম্পাদক : মোঃ ইয়াছিন তালুকদার

বার্তা ও বানিজ্যিক কার্যালয় : ১২৭ মতিঝিল বা/এ ,মাকসুম ম্যানশন ৫ম তলা, ঢাকা-১০০০
ফোন: +88 01818-485606
ইমেইলঃ bdpnews2017@gmail.com (সেন্ট্রাল)
কপিরাইট © 2022 bdpnews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত