আজ ২০শে সেপ্টেম্বর, ২০২১ ইং, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪৩ হিজরী

শিরোনাম:

   কুষ্টিয়ায় আরও দুই জনের মৃত্যু    এখন ১২ বছর হলেই টিকা: প্রধানমন্ত্রী    পাঠক সংবাদ পত্রিকার প্রতিনিধি সুমনের বাবার মৃত্যুতে পত্রিকা পরিবারের শোক    দরিদ্র বাবা-মার মেয়ে রুমা হারিয়ে গেল মামা ফরহাদের কারনে    কুষ্টিয়া-পাবনা মহাসড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে     শাশুড়ি-স্বামীর অত্যাচারে গৃহবধূর আত্মহত্যা    টিউশনির চৌদ্দ বছরে পদার্পণ, বেতনের জন্যও কেঁদেছি : রাসেল ইব্রাহীম    সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়া- জেইউকের ত্রি-বার্ষিক নির্বাচনে নব নির্বাচিত কমিটি ঘোষণা    খাট থেকে পড়ে প্রাণ গেলো ১ বছরের শিশু আজিমের    শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ জানিয়েছেন শিক্ষামন্ত্রী    চাচার অবৈধ প্রেমের সুত্র ধরে মাদরাসা ছাত্রীর আত্মহত্যা    ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেল চালাতে দেওয়া হবে না : তথ্যমন্ত্রী

পোশাকসহ সব শিল্প-কারখানা খোলা থাকবে



বিডিপি নিউজ ২৪ ডটকম।।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। তবে তৈরি পোশাকসহ সব শিল্প-কারখানা খোলা থাকবে। এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা প্রজ্ঞাপন আকারে সোমবার (১২ এপ্রিল) জারি করা হতে পারে।

রোববার (১১ এপ্রিল) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল একটি বৈঠক হয়। বৈঠকে ব্যবসায়ীরা যুক্তি তুলে ধরে কারখানা খোলা রাখার দাবি জানান। এরপর সরকারের পক্ষ থেকে খোলা রাখার আশ্বাস দেওয়া হয়েছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আব্দুস সালাম। 
তিনি বলেন, বৈঠকে আমরা বলেছি, কারখানা খোলা থাকলে শ্রমিকরা করোনায় কম আক্রান্ত হবে। বিষয়টি বুঝাতে পেরেছি। এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ থেকে আমাদের বলা হয়েছে, আগামীকাল কারখানা খোলার প্রজ্ঞাপন জারি করা হবে।

বৈঠকে অংশ নেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আবদুস সালাম ও নবনির্বাচিত সভাপতি ফারুক হাসান, নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী প্রমুখ।

বৈঠক শেষে বিজিএমইএর নবনির্বাচিত সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক কারখানা লকডাউনের আওতার বাইরে না রাখলেই শ্রমিকরা গ্রামগঞ্জে চলে যাবেন। গণপরিবহনে আসা যাওয়া এবং অবাধে চলাফেরার ফলে করোনার প্রাদুর্ভাব আরও বেড়ে যাবে। ফলে শ্রমিকদের দায়িত্বও মালিকরা নেবে না।

ফারুক বলেন, আমরা বলেছি শ্রমিকদের ৯০ শতাংশ কারখানার আশপাশ এলাকায় থাকেন। তারা পায়ে হেঁটে কিংবা সাইকেলে করে অফিস করেন। কারখানা বন্ধ না করা হলে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করব আমরা। তাতে শ্রমিকরা ভালো থাকবেন।

তিনি বলেন, কারখানা বন্ধ থাকলে একদিকে রফতানি বাজার হারাবে বাংলাদেশ। অন্যদিকে পোশাক শ্রমিকরা আরও বেশি করোনায় আক্রান্ত হবে। পাশাপাশি আসছে ঈদে বেতন-বোনাস নিয়ে সংকটের মুখে পড়বেন তারা। এ বিষয়টি বুঝানোর পর আমাদেরকে সব শিল্প কারখানা খোলার রাখার বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব।

শিল্প-কারখানা

৬ মে’র মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাসের দাবি

বিডিপি নিউজ ২৪ ডটকম।।করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সর ... Details

দেশে কর্মমুখী শিক্ষার প্রসারে ১২ হাজার ৬০০ পদে নিয়োগ দিচ্ছে সরকার

বিডিপি নিউজ ২৪ ডটকম।।করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সর ... Details

প্রথমবারের মতো দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা

বিডিপি নিউজ ২৪ ডটকম।।করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সর ... Details

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সাইফুল ইসলাম
 প্রধান সম্পাদক : মোহাম্মদ আব্দুল হাই
 সম্পাদক : মোঃ ইয়াছিন তালুকদার

বার্তা ও বানিজ্যিক কার্যালয় : ১২৭ মতিঝিল বা/এ ,মাকসুম ম্যানশন ৫ম তলা, ঢাকা-১০০০
ফোন: +88 01817-512712, +88 01818-485606
ইমেইলঃ bdpnews2017@gmail.com (সেন্ট্রাল)
কপিরাইট © 2021 bdpnews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত